কিছু অদ্ভূত কিন্তু সত্যিকারের স্বাস্থ্য পরামর্শ!!!

প্রাথমিক চিকিৎসা বিবিধ মানসিক স্বাস্থ্য রোগব্যাধি সৌন্দর্য্য স্বাস্থ্য টিপস স্বাস্থ্য সংবাদ

সুস্বাস্থ্য বজায় রাখার জন্য আমাদের মাথায় যে ধারণা গুলা আসে তার মধ্যে আছে -ফুটানো পানি খাওয়া, জাঙ্ক ফুড এড়িয়ে চলা, সময়মত ঘুমানো ও জাগ্রত হওয়া এবং এরকম অসংখ্য স্বাস্থ্য টিপস রয়েছে। কিন্তু এগুলো প্রচলিত এবং মৃত্যু অবধি পালন করা হয়ে থাকে। না, বলছিনা যে এগুলা আর কার্যকর নয়!! এই আর্টিকেলে আজকে আমরা জানবো এমন সব অপ্রচলিত ও অপরিচিত স্বাস্থ্য টিপস যেগুলা আমাদের কাছে বানোয়াট  মনে হতে পারে এমনকি হাস্যকরও মনে হতে পারে !!কিন্তু বিলিভ ইট অর নট এগুলা খুবই কার্যকরী।

১) আপনি কি ক্লান্ত? ছোট একটা ঘুম দিয়ে নিজের শরীরকে চাংগা করতে চান? জাস্ট কফি পান করুন!! 

জাপানিরা কিছু লোকের উপর  জরিপ চালায়। তাদেরকে ২০০ গ্রাম কফি পান করিয়ে ২০ মিনিটের জন্য ঘুমুতে দেওয়া হয়। তারপর জাগ্রত হওয়ার পর এই লোকগুলো নিজেদেরকে খুবই প্রানবন্ত ফিল করে। কিন্তু আমাদের কি মনে হয়না কফি পান করলে আমরা দীর্ঘ সময় ঘুমহীন থাকবো? যখন একজন কফি পান করে, তখন কফির মধ্যে থাকা ক্যাফেইন সক্রিয় হয় এবং ব্রেইন থেকে এডিনোসিন ক্লিয়ার করে দেয় ফলে মানুষ চাংগা হয়ে উঠে। এডিনোসিনের পরিমাণ বেড়ে গেলে মানুষ ক্লান্তি অনুভব করে। তাই তখন অল্প সময়ের জন্য ঘুম এডিনোসিনকে বের হয়ে যেতে সাহায্য করে এবং  কফি পান  এডিনোসিনের প্রভাব আরও কমিয়ে দেয়। তাই শরীরকে স্বল্প সময়ের ঘুম বা বিশ্রামের সাহায্যে প্রানবন্ত করতে চাইলে কফি পান করে নিন!!

) মুক্তোর মত সাদা দাঁত পেতে চান? খাবার খাওয়ার পর পরই ব্রাশ করা থেকে বিরত থাকুন!!  

কেমন অদ্ভুত ব্যাপার যখন আপনাকে বলা হবে খাওয়ার পর পরই ব্রাশ করবেননা! ব্যাপারটা খুবই হাস্যকর লাগতেছে? তাহলে শুনুন কেন এর পেছনে কাহিনি! এই কথাটি সত্য যখন আমরা অম্লীয় খাবার গ্রহণ করি- যেমনঃ টক জাতীয় খাবার, কোমল পানীয়, টম্যাটো প্রভৃতি। এগুলো আমাদের দাঁতের এনোমেলকে নরম করে দেয় এবং তখন ব্রাশ করলে এনোমেল ক্ষয় হয়ে যেতে পারে। তাই ব্রাশ করার আগে কমপক্ষে আধাঘণ্টা সময় অপেক্ষা করা উচিত।

৩)ছোট আকারের জামা পরে কাপড় বাঁচাতে চান? তাহলে শরীরের ওজন বৃদ্ধি করুন!! 

অবাক হচ্ছেন?  সম-ওজনের ফ্যাট এবং পেশীর মধ্যে পেশীর ঘনত্ব বেশি এবং তা ফ্যাটের তুলনায় কম জায়গা দখন করে। তাই একজন বডিবিল্ডার এবং একজন মোটা লোকের ওজন সমান হলেও বডিবিল্ডারের জামার সাইজ ছোট হবে।

৪)কম খেতে চান? তাহলে বেশি করে খান!! 

আপনি কি বিশ্বাস করেন ছোট এক প্যাকেট চিপ্স বা একটা রুটি বা এক টুকরা কেক আপনার ডায়েট কন্ট্রোলে কোন ইফেক্ট ফেলবেনা অথবা আপনার ওজন বাড়াবেনা? কিন্তু এই ধরনের হালকা খাবার আপনার ক্ষুধাকে বাড়িয়ে দেয় ফলাফলস্বরুপ আপনি বেশি বেশি খাবার খেয়ে ফেলেন। কারণ অল্প পরিমাণের কার্বোহাইড্রেট আমাদের ব্লাড স্যুগারকে অস্থায়ীভাবে বাড়িয়ে দেয় ফলে আমরা ক্ষুধা অনুভব করি। তাই আমাদের খাবারে প্রোটিন বা ফ্যাট সমৃদ্ধ খাবার থাকা উচিত। প্রোটিন এবং ফ্যাট উচ্চ ক্যালরি সমৃদ্ধ খাবার, কিন্তু প্রোটিন এবং ফ্যাট আমাদের দ্রুত ক্ষুধা মেটাতে সাহায্য করে এবং দীর্ঘ সময় পেটভরা অনুভব থাকে ফলে আর ক্ষুধা লাগেনা।

৫)ক্লান্ত?? এনার্জি ড্রিংকস থেকে দূরে থাকুন!! 

টিভিতে হরেক রকমের এড, এনার্জি ড্রিংকস খেয়ে শরীরে দানবীয় শক্তি চলে আসে!! কিন্তু তা কি আদৌ সত্য? এনার্জি ড্রিংকস গুলোতে কফির চেয়ে পাঁচ গুন বেশি ক্যাফেইন থাকে! কিন্তু তা আমাদের যা সহায়তা দেয় তা ক্ষনস্থায়ী এবং রয়েছে কিছু অস্বস্তিকর পার্শ্বপ্রতিক্রিয়া – যেমনঃ নার্ভাসনেস, বিরক্তি, দ্রুত হৃদস্পন্দন। এছাড়া এনার্জি ড্রিংকসে থাকে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র উদ্দীপক “টাউরিন” এবং ৫০ গ্রামেরও উপরে চিনি থাকে। এই মিষ্টিবস্তু আমাদের ব্লাডের শর্করার পরিমাণ ক্ষনস্থায়ীভাবে  বাড়িয়ে দেয় যা আমাদেরকে হতবিহ্বল এবং অলস বানিয়ে দেয়।

৬)প্রচন্ড গরম? শীতল হতে চান? গরম বেভারেজ পান করুন!! 

ঠান্ডা কফি নাকি গরম কফি? কোনটি প্রচন্ড গরমে আপনাকে দ্রুত শীতল হতে সাহায্য করবে? আপনি হয়তো চোখ বুঝে ঠান্ডাটিকেই বেঁছে নিবেন। কিন্তু আপনি জানেন কি সাম্প্রতিক গবেষণা এটা বলে যে গরম কফি বা চা দ্রুত শীতলতা অনুভব করতে সাহায্য করে!! যখন আপনি গরম কফিতে চুমুক দিবেন, আপনার শরীর তাপমাত্রার পরিবর্তন বুঝতে পেরে ঘামের পরিমাণ বাড়িয়ে দেয়।তারপর শরীর থেকে ঘাম বাষ্পীভূত হলে আপনি প্রাকৃতিকভাবেই ঠান্ডা হয়ে যাবেন!!!

৭)আপনি কী ক্লান্ত?তাহলে এক্সারসাইজ করুন!!

এটা কেও আপনাকে বললে নিশ্চয়ই  ভাববেন বেটার মাথাটা গেছে!যখন আপনি  সারাদিনের দকলে একদম পরিশ্রান্ত হয়ে যান তখনই এক্সারসাইজ করার সেরা সময়!! কারণ হচ্ছে এক্সারসাইজের কারণে যখন আপনি ঘেমে যাবেন তখন তা আপনাকে শক্তি প্রদান করবে!এটি বিষন্নতা এবং ক্লান্তি দূর করতেও সাহায্য করে।

References:  www.health.com/mind-body/12-strange-but-true-health-tips

               www.pharmeasy.in/blog/11-strange-but-true-health-tips/

লিখেছেন:

Nazmul Mahmud Alamin

Department of pharmacy (5th Year 1st Semester), Mawlana Bhashani Science & Technology University

3 thoughts on “কিছু অদ্ভূত কিন্তু সত্যিকারের স্বাস্থ্য পরামর্শ!!!

Leave a Reply

Your email address will not be published.