স্তন ক্যান্সার

প্রাথমিক চিকিৎসা রোগব্যাধি স্বাস্থ্য সংবাদ

বর্তমান সময়ের সবচেয়ে ‘কমন’ ক্যান্সার গুলোর একটি হল স্তন ক্যান্সার। বয়স বাড়ার সাথে স্তন ক্যান্সার এর ঝুঁকি ও বাড়তে থাকে। স্তন ক্যান্সার শুধু নারীদের ক্ষেত্রেই নয় পুরুষদের ক্ষেত্রেও দেখা দিতে পারে। শরীরের প্রায় যেকোনো অংশের কোষ ক্যান্সারে পরিণত হতে পারে। পুরুষদের যেহেতু স্তন টিস্যু আছে তাই পুরুষের স্তন ক্যান্সার হওয়া অস্বাভাবিক কিছু নয়।

স্তন ক্যান্সার এর প্রথম দিকে লক্ষণ হল স্তনে পিন্ড বা দলা গঠন। কিন্তু স্তন ক্যান্সার এ থাকা সব মহিলাদের প্রায় তাঁদের স্তনে কোনও পিন্ড বা দলা গড়ে ওঠে না।স্তন পিন্ড উপসর্গসমূহ ছাড়াও আরো রয়েছে স্তন বৃন্তের আকার বা আকৃতি পরিবর্তন, বগলে দলা বা পিন্ড দেখা দেওয়া,স্তন বৃন্ত থেকে রক্ত বা তরল পদার্থ ক্ষরণ হওয়া স্তনের উপরের ত্বকের খোসা ওঠা বা লালচেভাব,নতুন উল্টানো স্তন বৃন্ত,স্তন ত্বকে ডিম্পল হওয়া, অবসাদ, শ্বাসের কষ্ট বা দম বন্ধ অবস্থা।

বেশীরভাগ মানুষ স্তনের অস্বাভাবিকতাকে স্তন ক্যান্সার বলে ধারণা করেন। কিন্তু সব স্তন রোগ ক্যান্সার হয় না। স্তনে পিন্ড অনুভব করলেই আপনার মনে হতে পারে আপনার স্তন ক্যান্সার হয়েছে কিন্তু বেশীরভাগ স্তন পিন্ডই ক্যান্সার যুক্ত নয়।এই অবস্থা ‘বেনাইন ব্রেস্ট ডিজিজ’ নামে পরিচিত। এটি পুরুষ বা মহিলা উভয়ের ই হতে পারে।এই অস্বাভাবিক অবস্থা গুলোর মধ্যে রয়েছে – ফাইব্রোডেনোমাস (স্তনে ছোট, চলমান মারবেলের মত টিউমার);ফোড়া গঠন,ফ্যাট নেক্রোসিস( চর্বি যুক্ত স্তনের টিস্যু শক্ত হয়ে পিন্ড হয়) ; ব্রেস্ট সেলুলাইটিস(ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট ত্বক এবং অন্তর্নিহিত টিস্যুর সংক্রমণ ফলে ত্বক লাল, উষ্ণ এবং স্ফীত হয়ে যায়) ; স্তনবৃন্ত স্রাব( বিভিন্ন কারণে তরল ক্ষরিত হয়) ; স্তন ক্যালসিফিকেশন (ক্যালসিয়ামের ক্লাস্টার স্তনে বিকশিত হয় এবং এটি ব্যাথাহীন কিন্তু এটি স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকির লক্ষণ হতে পারে) ; অ্যাডেনোসিস,ইন্ট্রাডাক্টাল প্যাপিলোমা, হাইপারপ্লাসিয়া (স্তন ব্যাথা ও পিন্ড অনুভব করা); লিপোমা (চর্বি দিয়ে তৈরী গোলাকার টিস্যুর পিন্ড) ; পুরুষ গাইনোকোমাস্টিয়া(স্তন ফোলা এবং কোমল অনুভূত হতে পারে)।
স্তন ক্যান্সার এর শুরু হয় স্তনের কিছু কেষের অস্বাভাবিক বৃদ্ধির কারণে। স্তন ক্যান্সার এর পারিবারিক ইতিহাস পরিবারে স্তন ক্যান্সার এর ঝুঁকি বাড়িয়ে দেয়। স্তন ক্যান্সার এর অন্য কারণ গুলোর মধ্যে রয়েছে দেরিতে সন্তান জন্মদান, স্তনের ঘনত্ব বৃদ্ধি, তাড়াতাড়ি ঋতুস্রাব এবং দেরিতে মেনোপজ (সাধারণত ৪৫ থেকে ৫৫ বছর),স্থুলতা। আমাদেরকে প্রসাধনী সামগ্রী ব্যবহার এর সময় সতর্ক থাকা উচিত। কারণ বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে প্যারাবেনগুলি(একটি রাসায়নিক পদার্থ যা প্রিজারভেটিভ হিসেবে প্রসাধনী সামগ্রীতে এ ব্যবহৃত হয়) স্বাভাবিক স্তন কোষগুলোর প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে এবং তাদের অস্বাভাবিক বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে যার ফলে স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। প্যারাবেন ইস্টোজেনের মত কাজ করে যা স্তন কোষ বৃদ্ধি করতে পারে।

স্তন ক্যান্সার নিরাময় যোগ্য যদি প্রথম দিকে রোগ লক্ষণ নির্ণয় করা যায় এবং সঠিক স্বাস্থ্য বিধি মেনে চলা যায়। স্তন ক্যান্সার এর প্রচলিত চিকিৎসার মধ্যে রয়েছে সার্জারি, কেমোথেরাপি, হরমোনাল থেরাপি, রেডিয়েশন থেরাপি ইত্যাদি। ইস্টোজেন ব্লকিং ওষুধগুলি সাধারণত স্তন ক্যান্সারের চিকিৎসায় জন্য ব্যবহৃত হয়। বিভিন্ন ক্লিনিকেল ট্রায়াল স্তন ক্যান্সার কমানোর জন্য হরমোনবিহীন ওষুধ এর দিকে নজর দিচ্ছে।স্তন ক্যান্সার প্রতিরোধে স্তন স্ব পরীক্ষা অনেক উপকারে আসে।মহিলাদের সচেতনতা বৃদ্ধির মাধ্যমে স্তন ক্যান্সার এর খারাপ পরিস্থিতি থেকে বাঁচার সম্ভাবনা বাড়ানো যায়।

Reference :
1.https://www.mayoclinic.org/diseases-conditions/breast-
cancer/symptoms-causes/syc-20352470

  1. https://www.cancer.org/cancer/breast-cancer/about.html
    3.https://www.researchgate.net/publication/315545768_Breast_
    cancer_and_associated_factors_a_review

    4.https://www.breastcancer.org/symptoms/benign#:~:text=Beni
    gn%20(non%2Dcancerous)%20breast,those%20caused%20by
    %20breast%20cancer
    .
    5.https://www.cancer.org/cancer/breast-cancer/non-cancerous-
    breast-conditions.html
  2. https://my.clevelandclinic.org/health/articles/6270-benign-breast-
    disease
  3. https://en.m.wikipedia.org/wiki/Breast_cancer

লিখেছেনঃ
Tasnim Islam Toma
Department of Pharmacy (2nd Year)
Mawlana BhashaniScience and Technology University

Leave a Reply

Your email address will not be published.