উচ্চ রক্তচাপ এবং এ ক্ষেত্রে ব্যবহৃত ইনডেভার ঔষধের কার্যকারিতা

রোগব্যাধি স্বাস্থ্য সংবাদ

বর্তমানে উচ্চ-রক্তচাপ বা অতিরিক্ত হার্ট বিট(বুক ধড়পড় করা) নিয়ন্ত্রণে ইনডেভের ঔষধটি অধিক পরিমাণে ব্যবহৃত হচ্ছে।যাদের অধিক-থাইরয়েড হরমোনের উপস্থিতি জনিত সমস্যা আছে তাদের ক্ষেত্রে ইনডেভের ঔষধটি ব্যবহার হচ্ছে। এছাড়াও পরীক্ষা বা চাকরীর ভাইভায় সময়ে যারা ভয়/ভীতি পায় বা যাদের হাত-পা কাপায় তাদের ক্ষেত্রে এটি ব্যবহৃত হয়ে থাকে।

★★ ইনডেভের ঔষধের কার্যকারিতা এবং হার্টের ওপর এর প্রভাব:

স্বাভাবিক অবস্থায় আমাদের হার্ট প্রতি মিনিটে ৭২ বার বিট/পাম্প করে থাকে অর্থাৎ প্রতি ০.৮ সেকেন্ডে ১ টি বিট দিয়ে থাকে।যখন আমরা খেলাধুলা বা পারিশ্রমিক কাজ করি হার্ট বিট বৃদ্ধি পায়, আবার যখন বিশ্রাম করি তখন কমে যায়।হার্ট বিট বাড়া-কমা নিয়ন্ত্রিত হয় মূলত স্বয়ংক্রিয় নার্ভাস সিস্টেম এর মাধ্যমে, যখন স্বয়ংক্রিয় নার্ভাস সিস্টেম এর সিমপ্যাথেটিক নার্ভ বেশি সক্রিয় হয়ে থাকে তখন হার্ট বিট বৃদ্ধি পেয়ে থাকে।

মূলত,এই সিমপ্যাথেটিক নার্ভের শেষ প্রান্ত হতে থেকে নর-এপিনেফ্রাইন নামক নিউরোট্রান্সমিটার উপাদান নিঃসৃত হয় যা হার্টের পেশিতে অবস্থিত “বেটা রেসিপিটর ” সাথে যুক্ত হয় ।যখন এই নর – এপিনেফ্রাইন এই বেটা রেসিপিটর এর সাথে যুক্ত হয় ঠিক তখনই হার্ট রেট বৃদ্ধি পায়।

এখন যদি কোন উপায়ে এই নিঃসৃত হওয়া নর – এপিনেফ্রীনকে বেটা রেসিপিটর এর সাথে যুক্ত হতে আমরা বাধাগ্রস্ত করতে পারি অর্থাৎ নর -এপিনেফ্রীনকে বেটা রেসিপিটর এর সাথে যুক্ত হতে না দেই তাহলেই কেবল এই অতিরিক্ত হার্ট বিট বৃদ্ধি পাওয়া কমানো সম্ভব। কারন হার্ট বিট বৃদ্ধি পাইবে তখনই যখন নর -এপিনেফ্রীন বেটা রেসিপিটর এর সাথে যুক্ত করবে।

এই জায়গাই মূলত ইনডেভের ঔষধটি কাজ করে থাকে। ইনডেভের ঔষধটি এই বেটা রেসিপিটর কে ব্লক করে দেয়। নর এপিনেফ্রীন যেই বেটা রেসিপিটর এর সাথে যুক্ত হয়ে হার্ট বিট বাড়িয়ে দিত,সেই বেটা রেসিপিটর এর যুক্ত হওয়ার স্থান আগেই
ইনডেভের ঔষধটি দখল করে নিয়েছে,ফলে নর -এপিনেফ্রীন এখন বেটা রেসিপিটর এর সাথে যুক্ত হতে না পারায় হার্ট বিট বাড়াতে পারছে না। যখন হার্ট বিট কমে যাবে অর্থাৎ বুক ধড়পড় করা কমে যাবে তখন উচ্চরক্তচাপও কমে যাবে।

যাদের ক্ষেত্রে, থাইরয়েড হরমোনের পরিমান রক্তে বেশি থাকে তাদের ক্ষেত্রে ঔষধটি ব্যবহৃত হয়,এই থাইরয়েড হরমোন কোষের জিনে অতিরিক্ত পরিমান বেটা রেসিপিটর তৈরি করে থাকে। অতিরিক্ত বেটা রেসিপিটর যখন নর -এপিনেফ্রীন এর উপস্থিতে সক্রিয় হয় তখন হার্ট রেট বাড়িয়ে উচ্চ-রক্তচাপ সৃষ্টি করে। যেহেতু ইনডেভের ঔষধ বেটা রেসিপিটর ব্লক করে দেয়, তাই হাইপারথাইরয়েডজম এর ক্ষেত্রে এই ঔষধটি ব্যবহৃত হয়।

★ইনডেভের ঔষধটির প্বার্শ-প্রতিক্রিয়া:

শ্বাসকষ্টঃ ইনডেভের ঔষধটির মূল কাজ হচ্ছে বেটা রেসিপিটর ব্লক করে দেয়া।আমাদের শ্বাসনালীতে এই বেটা রেসিপিটর থাকে। যখন শ্বাসনালীর বেটা রেসিপিটর এর সাথে নর-এ পিনেফ্রাইন যুক্ত হয় তখন শ্বাসনালীতে অবস্থিত বেটা রেসিপিটর শিথিল এবং নালিপথ প্রসস্ত হয়ে থাকে, ফলে প্রসস্থ নালিপথ দিয়ে বাতাস সহজেই ফুসফুসে প্রবেশ করতে পারে। এমতাবস্থায় সেবন কৃত ইনডেভের ঔষধটি রক্তের মাধ্যমে একসময় শ্বাসনালীতে প্রবেশ করবে,এবং শ্বাসনালীর বেটা রেসিপিটর ব্লক করে দিবে।ফলে নালিপথ সরু হয়ে যাবে,বাতাস চলাচল বাধাগ্রস্ত হবে, ফুসফুসে বাতাস পর্যাপ্ত যেতে পারবে না।যার ফলে শ্বাসকষ্ট দেখা দিতে পারে।

আচরণগত পরিবর্তনঃ ইনডেভের ঔষধটি মূলত মস্তিষ্ক রক্তের বাধা অতিক্রম করে মস্তিষ্কে প্রবেশ করতে পারে।ইনডেভের ঔষধটি মস্তিষ্কে অবস্থিত লিম্বিক সিস্টেম এর স্বাভাবিক কার্যক্রমে বাঁধাগ্রস্ত করে থাকে।লিম্বিক সিস্টেম মূলত মানুষের সৃতিশক্তি,মেধা, মেজাজ, হতাশা,সুখ-দুঃখ নিয়ন্ত্রণ করে থাকে। যদি ইনডেভের ঔষধটি লিম্বিক সিস্টেম এর কার্যক্রমকে বাধাগ্রস্ত করে তাহলে আপনার এই সকল চারিত্রিক পরিবর্তন ঘটতে পারে।

References:
Oparil, S., Acelajado, M. C., Bakris, G. L., Berlowitz, D. R., Cífková, R.,
Dominiczak, A. F., Grassi, G., Jordan, J., Poulter, N. R., Rodgers, A., & Whelton,
P. K. (2018). Hypertension. Nature reviews. Disease primers, 4, 18014.
https://doi.org/10.1038/nrdp.2018.14

লিখেছেনঃ
Arpity Roy Fency
Professional Pharmacy (5th Year)
North South University

2 thoughts on “উচ্চ রক্তচাপ এবং এ ক্ষেত্রে ব্যবহৃত ইনডেভার ঔষধের কার্যকারিতা

Leave a Reply

Your email address will not be published.