মেন্সট্রুয়াল কাপ নাকি স্যানিটারি প্যাড

মানসিক স্বাস্থ্য স্বাস্থ্য টিপস স্বাস্থ্য সংবাদ

মেন্সট্রুয়াল কাপ কী?
মেন্সট্রুয়াল কাপ এটি মূলত ফানেলের মতো আকৃতির মেডিকেল গ্রেড সিলিকন বা ল্যাটেক্স রাবার দিয়ে তৈরি। রক্ত প্রবাহকে শোষণ করার পরিবর্তে, একটি ট্যাম্পন বা প্যাডের মতো, এটি এটিকে ধরে এবং সংগ্রহ করে। হেভি ফ্লো চললে নির্দিষ্ট সময় পরপর এই কাপটি বের করে পরিষ্কার করে নিতে হয়। স্বাভাবিক মাসিকের সময় মেন্সট্রুয়াল কাপ ছয় থেকে আট ঘণ্টা অনায়াসে ব্যবহার করা যায়।
মেন্সট্রুয়াল কাপ কেন ব্যবহার করা উচিত?
মেনস্ট্রুয়াল কাপ প্রক্রিয়াজাত প্রতিষ্ঠানগুলো বলে থাকে, ঠিকঠাকমতো ব্যবহার ও সংরক্ষণ করলে একটি কাপ আপনি ৮ থেকে ১০ বছর পর্যন্ত চালাতে পারবেন। একটা FDA Approved ব্র‍্যান্ডের মেন্সট্রুয়াল কাপ মিনিমাম ১০ বছর যায় যার দাম খুব
বেশি হলে ৩০০ টাকা থেকে ২৫০০ টাকার মধ্যে হয়ে থাকে।
 যেহেতু মেন্সট্রুয়াল কাপ রক্ত শুষে না তাই যৌনাঙ্গে সংক্রমণের ঝুঁকি থাকে না।
 মাসিক কাপগুলি টক্সিক শক সিন্ড্রোম (টিএসএস) এর সাথে সম্পর্কিত নয়, যা ট্যাম্পন ব্যবহারের সাথে যুক্ত একটি বিরল ও জীবন-হুমকিপূর্ণ অবস্থা।
 মেন্সট্রুয়াল কাপ ব্যবহার করলে মাসিক স্রাব কাপের মধ্যে সঞ্চিত হয়ে থেকে যায় তাই বাইরে দুর্গন্ধ বার হওয়ার কোনো ঝুঁকি থাকেনা।
 স্যানিটারি প্যাড এবং টেম্পুনে রক্ত শোষণ করার জন্য ডায়োক্সিন এবং ব্লিচ এর মত রাসায়নিক পদার্থের ব্যবহার হয় কিন্তু মেন্সট্রুয়াল কাপে সেরকম কোনো রাসায়নিক ব্যবহার করা হয় না।
 ইউরিন পাস (প্রসাব করার সময় ) করার জন্য আলাদা ভাবে মেন্সট্রুয়াল কাপ খোলার কোনো দরকার হয়না।
 একটি ভালোমানের মেন্সট্রুয়াল কাপ কিনে নিলে একটানা ১০ বছর পর্যন্ত ব্যবহার করা যায়। তাই মেন্সট্রুয়াল কাপকে একটি অনটাইম সাশ্রয়ী বিনিয়োগ বলতে পারেন।
 এটা পরিবেশ বান্ধব একটি পন্য, ব্যবহারের পরে ফেলে দিলে এটা মটিতে খুব দ্রুত মিশে যায়।
 মাসিকের সময় একজন নারীর দিনে গড়ে ২৫-৩০ মিলি ঋতুস্রাব হয়, আর কাপের ফানেলে ধারণক্ষমতা প্রায় ৬০ মিলি এর মতো। আপনার যদি ফাইব্রোয়েডস (Fibroids) বা জরায়ুতে কোন ইনফেকশন থেকে থাকে, সেক্ষেত্রে মেন্সট্রুয়াল কাপ ব্যবহার না করার পরামর্শ দিয়ে থাকেন ডাক্তাররা।
তথ্যসূত্রঃ
হেলথলাইন, Quora(Bangla)

লিখেছেনঃ
Asma Akter
Biotechnology and Genetic Engineering (3rd Year)
Mawlana Bhashani Science and technology University

Leave a Reply

Your email address will not be published.