পোর্টোবেলো মাশরুম কেন আমাদের দেহের জন্য উপকারী?

করোনা খাদ্য ও পুষ্টি মানসিক স্বাস্থ্য রোগব্যাধি সৌন্দর্য্য স্বাস্থ্য টিপস স্বাস্থ্য সংবাদ

পোর্টোবেলো মাশরুম এর বহুমুখী পুষ্টিগুণ এবং স্বাস্থ্য সুবিধার জন্য সারা বিশ্বে ব্যাপকভাবে বিখ্যাত।  অন্যান্য ব্যয়বহুল মাশরুমের তুলনায় এটির যুক্তিসঙ্গত মূল্য রয়েছে। পোর্টোবেলো মাশরুমের পুষ্টি মানুষের জন্য উপযোগী।  

পোর্টোবেলো মাশরুম কি?

পোর্টোবেলো মাশরুমের বৈজ্ঞানিক নাম (Agaricus bisporus) এটি এক ধরনের ভোজ্য ছত্রাক।  এর দুটি রঙ রয়েছে: সাদা এবং বাদামী।  একে বিভিন্ন নামে ডাকা হতে পারে যেমন  সাধারণ মাশরুম, সাদা মাশরুম, বোতাম মাশরুম, চাষ করা মাশরুম, টেবিল মাশরুম এবং  শ্যাম্পিনন।

তাছাড়া, এটি সুইস ব্রাউন মাশরুম, রোমান ব্রাউন মাশরুম, ইতালিয়ান ব্রাউন মাশরুম, ক্রিমিনি,  চেস্টনাট মাশরুম  বেবি বেলা ইত্যাদি নামে পরিচিত হতে পারে।

কিন্তু যখন এই মাশরুমগুলি বড়, বাদামী এবং পরিপক্ক হয়, তখন খাওয়ার উপযোগিতা  বৃদ্ধি পায়। পোর্টোবেলা মাশরুম স্বাস্থ্যের জন্য পুষ্টিকর, কখনও কখনও লোকেরা এটিকে “ওষধি মাশরুম” হিসাবে উল্লেখ করে।

পোর্টোবেলা মাশরুমগুলি বাজেট বান্ধব, স্পষ্টতই কম ক্যালোরিযুক্ত এবং নিরামিষ  খাদ্যাভাষী দের পছন্দনীয় খাদ্য উপকরণ। আসুন পোর্টোবেলো মাশরুমের কিছু পুষ্টির মান জেনে নেয়া  যাক:

★প্রতি 100 গ্রাম (সাদা, কাঁচা পোর্টোবেলা মাশরুম) রয়েছেঃ

    ●22kcal শক্তি।

    ●কার্বোহাইড্রেট:  3.26 গ্রাম

    ●চিনি: 1.98 গ্রাম

    ●খাদ্যতালিকাগত ফাইবার: 1 গ্রাম

    ●চর্বি: 0.34 গ্রাম

    ●কোলেস্টেরল: 0 গ্রাম

    ●প্রোটিন: 3.09 গ্রাম

★খনিজ পদার্থ:

    ●আয়রন: 0.5 মিলিগ্রাম

    ●মেগনাসিয়াম: 9 মিলিগ্রাম

    ●ফসফরাস: 86 মিলিগ্রাম

    ●পটাসিয়াম: 318 মিলিগ্রাম

    ●সোডিয়াম: 3 মিলিগ্রাম

    ●জিঙ্ক: 0.52 মিলিগ্রাম।

★ভিটামিনঃ

    ●থায়ামিন: 0.081 মিলিগ্রাম

    ●রিবোফ্লাভিন: 0.402 মিলিগ্রাম

    ●ফোলেট: 17 মাইক্রো গ্রাম 

    ●ভিটামিন বি৬ : ০.১ মিলিগ্রাম

    ●ভিটামিন বি 12: 0.04 মাইক্রোগ্রাম 

    ●ভিটামিন ডি: 0.2 মাইক্রোগ্রাম

    ●ভিটামিন সি: 0.2 মাইক্রোগ্রাম

এবং 

পানি: 92.45 গ্রাম

✓ সূত্র: USDA

 স্বাস্থ্য উপকারীতাঃ

  ঔষধি উপাধিপ্রাপ্ত  এই পোর্টোবেলো মাশরুমের রয়েছে বহুল  স্বাস্থ্য উপকারিতা।  আসুন জেনে নেয়া যাক এর গুণাগুন সম্পর্কে –

♦পোর্টোবেলা মাশরুম ক্যান্সার প্রতিরোধ করতে পারে

মাশরুমের ক্যান্সার প্রতিরোধী বৈশিষ্ট্য, যার ফাইটোকেমিক্যাল বৈশিষ্ট্য রয়েছে যা কোষের মৃত্যু কমাতে পারে, কোষের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। এতে লিনোলিক অ্যাসিড রয়েছে যা স্বাস্থ্যের জন্য উপকারী, এটি ক্যান্সার কোষকে মেরে ফেলতে পারে এবং অস্বাভাবিক কোষ বিভাজন বন্ধ করতে পারে।

♦পোর্টোবেলো মাশরুম ইমিউন সিস্টেম উন্নত করে। এটি মানবদেহের বিষাক্ততা কমায়।  এটির অ্যান্টি-রেডিক্যাল বৈশিষ্ট্য রয়েছে (কঞ্জুগেটেড লিনোলিক অ্যাসিড)।

♦পোর্টোবেলো মাশরুম প্রাকৃতিক প্রদাহরোধী হিসেবে কাজ করতে পারে।

এটিতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা মুক্ত র‌্যাডিক্যালকে শান্ত করে। পোর্টোবেলো মাশরুম সেলেনিয়ামের একটি ভালো উৎস।  এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এটি সহজে অন্য ফল বা সবজিতে পাওয়া যায় না।

♦ভেগান ডায়েটের অনুসারীগন  পোর্টোবেলো মাশরুমকে মাংসের বিকল্প হিসেবে ব্যবহার করে কারণ এটি প্রোটিনে পরিপূর্ণ। পোর্টোবেলো মাশরুমের প্রকৃতি, প্রোটিন বেশি হওয়ায় নিরামিষভোজী খাদ্য অনুসারীদের তাদের মেনু সহজে বেছে নিতে সাহায্য করে।

♦ পোর্টোবেলো মাশরুম হল ভিটামিন ডি-এর আগেকার উৎস৷ এটি একটি গবেষণায় দেখা গেছে যে বিশ্বের বেশিরভাগ প্রাপ্তবয়স্করা ভিটামিন ডি-এর অভাবে ভুগছেন৷  এটি তাদের হাড় এবং দাঁতের স্বাস্থ্যকে প্রভাবিত করে, এটি ক্যান্সারজনিত স্বাস্থ্যের অবস্থার দিকে নিয়ে যেতে পারে, এমনকি এটি সামগ্রিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে।  পোর্টোবেলো মাশরুমকে নিয়মিত মেনুতে রাখলে 50-100% ভিটামিন ডি এর চাহিদা পূরণ করা যায়।  ভেগান ডায়েট অনুসারীরা এটিকে অন্যান্য উদ্ভিদ ভিত্তিক খাবারের মধ্যে একটি সেরা ভিটামিন ডি উত্স হিসাবেও খুঁজে পান।

♦পোর্টোবেলো মাশরুম ক্যান্সার, কার্ডিওভাসকুলার রোগ, থাইরয়েড রোগ ইত্যাদি প্রতিরোধ করতে পারে।

♦পোর্টোবেলো মাশরুম  এর বার্ধক্য প্রতিরোধী বৈশিষ্ট্য রয়েছে।  এতে রয়েছে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট  যার নাম glutathione এবং ergothioneine।  এগুলি অ্যান্টি বার্ধক্য এবং অক্সিডেটিভ স্ট্রেস কমানোর জন্য গুরুত্বপূর্ণ।

♦পোর্টোবেলো মাশরুম  ভিটামিন বি কমপ্লেক্সের দারুণ উৎস।  এতে রাইবোফ্লাভিন, নিয়াসিন, প্যানটোথেনিক অ্যাসিড ইত্যাদি বেশি থাকে। নিয়মিত 100 গ্রাম পোর্টোবেলো মাশরুম খাওয়া আমাদের শরীরের নিয়মিত ভিটামিন বি কমপ্লেক্সের চাহিদা পূরণ করতে পারে।

♦ পোর্টোবেলা পটাসিয়াম দিয়ে ভরা।  আমাদের শরীরে পটাসিয়ামের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে যেমন ইলেক্ট্রোলাইটের ভারসাম্য, পেশী সংকোচন, এটি রক্তচাপের সাথে সম্পর্কিত। এটি স্ট্রোক, কিডনিতে পাথর অস্টিওপোরোসিস ইত্যাদি থেকে রক্ষা করে।

♦এটি ওজন কমাতেও সাহায্য করে কারণ এটি অতিরিক্ত মাংস খাওয়া কমাতে সাহায্য করে।

Mst. Nishat Tasnim

Food and nutrition Department (3rd year), Govt.College of applied human science

antibiotic antibiotic medicine arthritis Banana lovers day blood blood donate Blood Pressure Blood sugar Bone breast cancer Calcium Cancer Diabates disease dose miss drug fever food foot disease Good Health gut health health tips heart heart disease high blood pressure insomnia insulin juvenile disease manner Period rare diseases Resistacne sleep ইনসোমনিয়া ইনসোমনিয়ার লক্ষণ উচ্চ রক্ত চাপ এলার্জি এলার্জির কারন কলা কলার উপকারী দিকসমূহ কিডনীর সুস্থতায় করনীয় কোমল পানীয় ডোজ মিস যেভাবে সুস্থ রাখতে পারেন আপনার কিডনী।

antibiotic antibiotic medicine arthritis Banana lovers day blood blood donate Blood Pressure Blood sugar Bone breast cancer Calcium Cancer Diabates disease dose miss drug fever food foot disease Good Health gut health health tips heart heart disease high blood pressure insomnia insulin juvenile disease manner Period rare diseases Resistacne sleep ইনসোমনিয়া ইনসোমনিয়ার লক্ষণ উচ্চ রক্ত চাপ এলার্জি এলার্জির কারন কলা কলার উপকারী দিকসমূহ কিডনীর সুস্থতায় করনীয় কোমল পানীয় ডোজ মিস যেভাবে সুস্থ রাখতে পারেন আপনার কিডনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *